Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » প্রবাস 

মালয়েশিয়ায় শ্রমিকদের ভিসার খরচ বাড়লো

মালয়েশিয়ায় শ্রমিকদের ভিসার খরচ বাড়লো
রফিক আহমদ খান ০১ ফেব্রুয়ারী ২০১৬, ১০:৩৪ পূর্বাহ্ন Print

কুয়ালালামপুর: মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের ভিসার খরচ বাড়লো। আগে বিদেশি শ্রমিকদের কারখানা ও নির্মাণ ভিসায় বার্ষিক লেভী ছিলো ১২৫০ রিংগিত। ১লা ফেব্রুয়ারির থেকে তা বেড়ে হবে ২৫০০ রিংগিত। সার্ভিস সেক্টরে ১৮৫০ রিংগিত থেকে বেড়ে হলো ২৫০০ রিংগিত।

আগে বিদেশি শ্রমিকদের লেভী ৬ ক্যাটাগরির থাকলেও এখন থেকে ২ ক্যাটাগরির লেভীর ব্যবস্থা থাকবে মালয়েশিয়ায়। প্রথম ক্যাটাগরিতে ফ্যাক্টরি, কন্সট্রাকশন ও সার্ভিস সেক্টর (২৫০০লেভী)। দ্বিতীয় ক্যাটাগরিতে প্লান্টেশন ও অ্যাগ্রিকালচার (১৫০০লেভী)। প্লান্টেশন আগে ছিলো মাত্র ৫৯০ রিংগিত, অ্যাগ্রিকালচার ছিলো ৪১০ রিংগিত। পহে‍লা ফেব্রুয়ারি থেকে এ নতুন নিয়ম কার্যকর হবে। মালয়েশিয়ান পত্রিকা ‘নিউ স্ট্রেইটস টাইমস’ এ খবর প্রকাশ করে।

রবিবার সারওয়াকের ইউনিভার্সিটি কলেজ অব টেকনোলজি’তে মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী জাহিদ হামিদি এ কথা জানান। স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা জাহিদ হামিদি মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক সংক্রান্ত সরকারি কমিটিরও চেয়ারম্যান।

তিনি বলেন, ‘মালয়েশিয়া এ বর্ধিত লেভীর ফলে ২.৫ বিলিয়ন রিংগিত বার্ষিক কর (শুধু বিদেশি শ্রমিক থেকে) জমা হবে সরকারের কোষাগারে। আর বিদেশি গৃহকর্মীর জন্য কর্তাকে আগের মতোই প্রতিজনের জন্যে ৪১০ রিঙ্গিত লেভী দিতে হবে। তবে এই মুহুর্তে বিদেশি প্রফেশনালদের ওপর বার্ষিক করের বোঝা চাপানোর পরিকল্পনা সরকারের নেই।’

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নাজিব রাজাক এক বক্তব্যে জানিয়েছেন, ‘২০১৬ সালের বাজেটে দেশের অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধতা দেয়ার কথা ভাবছে মালয়েশিয়া।’

ব্রেকিংনিউজ/এটিআর



আপনার মন্তব্য

প্রবাস বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং