Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » প্রবাস 

সৌদিতে গৃহকর্মীর মৃত্যু নিয়ে তোলপাড়

সৌদিতে গৃহকর্মীর মৃত্যু নিয়ে তোলপাড়
প্রতিবেদক ১৩ জানুয়ারী ২০১৬, ১১:১১ পূর্বাহ্ন Print

ঢাকা: সৌদি আরবের রিয়াদে এক বাংলাদেশি গৃহকর্মীর মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। তার নাম আকলিমা আক্তার (৩৬)। ওই গৃহকর্মী ‘আত্মহত্যা’ করেছেন বলে গৃহকর্তার দাবি। তবে কেন গৃহকর্মী আত্মহত্যা করতে গেলেন বা আদৌ ‘আত্মহত্যা’ নাকি ‘হত্যা’ এ নিয়ে চলছে তথ্য অনুসন্ধান। এ ঘটনায় বিভিন্ন মহলে সৃষ্টি হয়েছে তোলপাড়।
 ‍
নিহত আকলিমা নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ উপজেলার সানারপাড়ের বাসিন্দা ছিলেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তার বাবার নাম মজিবুর হক। স্বামীর নাম বশির আহমেদ। আকলিমার পাসপোর্ট নম্বর অউ ৪৯৮৭২১০।

মঙ্গলবার গৃহকর্তার পক্ষ থেকে দূতাবাসে আকলিমার মৃতদেহ বাংলাদেশে পাঠানোর জন্য ‘নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি)’ চাওয়া হয়। গৃহকর্তা জানিয়েছে, গত ২৮ ডিসেম্বর আকলিমার মৃত্যু হয়।

বিষয়টি সম্পর্কে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর সারোয়ার আলম জানিয়েছেন, রিয়াদের নিশান খুজাইম আল-সাহলী নামের এক ব্যক্তির বাসায় আকলিমা কাজ করতেন। গৃহকর্তার দাবি আকলিমা ‘আত্মহত্যা’ করেছে। তার মৃতদেহ বর্তমানে রিয়াদের ‘তাদিক জেনারেল হাসপাতাল মর্গে’ আছে।

তবে কেন ওই গৃহকর্মী আত্মহত্যা করলেন তার কারণ জানাতে পারেনি কউ। ধারণা করা হচ্ছে, গৃহকর্তার পাশবিক নির্যাতনে আকলিমার মৃত্যু হয়েছে। কিংবা গৃহকর্তার পাশবিক নির্যাতন সহ্য করতে না পেরে আকলিমা আত্মহত্যা করে থাকতে পারে বলেও ধারণা করছেন কউ কউ।

এ বিষয়ে শ্রম কাউন্সিলর জানিয়েছেন, বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিষয়টি অনুসন্ধান করার জন্য স্থানীয় থানায় পুলিশ রিপোর্ট চাওয়া হয়েছে এবং সৌদি শ্রম-মন্ত্রণালয়কেও জানানো হয়েছে।

দূতাবাস সূত্র জানিয়েছে, আকলিমাকে বাংলাদেশের হিমেল এয়ার সার্ভিস রিক্রুইটমেন্টের মাধ্যমে সৌদি আরবের দলিল আল-আলাম রিক্রুইটমেন্ট-এর মাধ্যমে রিয়াদে গৃহকর্মী হিসেবে কাজ করতে এসেছিলেন।

তবে সৌদিতে অবস্থারত বেশ কজন গৃহকর্মী ফোন করে স্থানীয় সাংবাদিকদের তাদের নির্যাতনের কথা উল্লেখ করে তাদের দেশে পাঠিয়ে দেয়ার মতন সুযোগ করে দেয়ার অনুরোধ করছিলেন বলে জানা গেছে।

ব্রেকিংনউজ/এইচএস



আপনার মন্তব্য

প্রবাস বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং